আঙ্গিনা বাগানী থেকে কৃষি উদ্যোক্তা ফরহাদ

 স্টাফ রিপোর্টার-

বাড়ির উঠানকে ফলের বাগানে রুপান্তরিত করে বেশ আলোচিত হয়েছেন খন্দকার ফরহাতুল হক (৪০)। প্রতিদিন তার আঙ্গিনা বাগান দেখতে সৌখিন মানুষেরা  যাচ্ছেন ও পরামর্শ নিচ্ছেন। তিন বছর আগে গড়ে তোলা আঙ্গিনা বাগান থেকে অভিজ্ঞতা নিয়ে তিনি এখন বাণিজ্যিক চাষ শুরু করেছেন। ফরহাদ ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার পৌর এলাকার বলিদা পাড়ার বাসিন্দা। 

ফরহাদ জানান, তিনি একটি প্রাইভেট প্রতিষ্ঠানে চাকরী করতেন। ভালোলাগা থেকে ছুটির দিন গুলোতে বিভিন্ন কৃষি খামার পরিদর্শন করতেন এবং সেখান থেকে চারা সংগ্রহ করতেন। ছুটির দিন ছাড়া তার নিজের পক্ষে গাছের পরিচর্যা করা সম্ভব নয় তাই গ্রামের বাড়িতে কৃষি জমি থাকলেও  বাড়ির উঠানকেই তিনি পরীক্ষকামূলক চাষ হিসেবে বেছে নিয়েছেন। তিন বছর আগে গড়ে তোলা আঙ্গিনা বাগানে বিভিন্ন জাতের আম বিশেষ করে লেট ভ্যারাইটি যেমন গৌড় মতি, রেড তাইওয়ান, গ্রীণ তাইওয়ান,  ব্যানানা ম্যাংগো, বারি-৪ ইত্যাদি সহ লিচু, লংগান, মাল্টা, পেয়ারা রয়েছে। 

চাকুরী ছেড়ে ফরহাদ এখন ব্যবসা করছেন এবং আঙ্গিনা বাগান থেকে উদ্বুদ্ধ হয়ে তিনি গ্রামের বাড়িতে কৃষি প্রজেক্ট গড়ে তুলেছেন। তার প্রজেক্টে বিভিন্ন জাতের আম, ড্রাগন ও আঙ্গুর চাষ রয়েছে। 

ফরহাদের আঙ্গিনা বাগান নিয়ে কথা হয় রাজশাহীর কৃষিতে জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষি উদ্যোক্তা মনিরুজ্জামান মনিরের সাথে তিনি ফরহাদের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানান। তিনি আরও বলেন যারা উদ্যোক্তা হতে চাচ্ছেন তারা ফরহাদ সাহেবের মতো বাড়ির আঙ্গিনায় পরীক্ষামূলক চাষ করে পরে মাঠে বাণিজ্যিক চাষে গেলে সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মনির ফরহাদের কৃষি প্রজেক্টের বাণিজ্যিক সফলতা কামনা করেছেন। 




No comments

Powered by Blogger.