কালীগঞ্জে পরিবেশ ভারসাম্য রক্ষায় ইউসিবির বৃক্ষরোপণ কর্মসূচি পালন

স্টাফ রিপোর্টার-

ঝিনাইদহের কালীগঞ্জে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (পিএলসি)এর উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার সকালে উপজেলা ৩নং কোলা ইউনিয়ন পরিষদ চত্তরে এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, ৩নং কোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দীন আল আজাদ, ঝিনাইদহ জেলা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এর ব্যাবস্থাপক মো : মনিরুজ্জামান, অপারেশন ম্যানেজার মো : জহুরুল ইসলাম, কর্মকর্তা আবু জুরায়ের রেজা, প্রজেক্টের ফিল্ড অফিসার আব্দুল্লা-আল-মামুন, আব্দুল ওহেদ মেমোরিয়াল ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ইমদাদ হোসেন, ওয়ার্ড মেম্বর দিলিপ বিশ^াস প্রমূখ। 

উদ্যোক্তরা জানান, সাম্প্রতিক বছরগুলোতে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা বেড়ে যাওয়ায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (পিএলসি) এবছর সারা দেশে তালগাছ লাগানোর উদ্যোগ গ্রহন করেছে। কারণ উচ্চতা ও গঠনগত দিক থেকে তাল গাছ বজ্রপাত নিরোধে সহায়ক। এছাড়া তালগাছ ভূমিক্ষয়,ভূমিধস,ভূগর্ভস্থ পানির মজুত বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষ করে এবং মেঘ আকর্ষণ করে বৃষ্টিপাত ঘটায়। এসব কারণে ইউসিবি তালগাছ রোপণের উপর বিশেষ গুরুত্বারোপ করেছে। কালীগঞ্জ উপজেলার একটি পৌরসভা ও ৩নং কোলা ও ৯নং বারোবাজার এই দুটি ইউনিয়নে তালের চারা, হরতিকি,বহেরা, বকুল,কৃষ্ণচুড়া,কাঞ্চন ফুল, আম ও কাঁঠালসহ বিভিন্ন প্রজাতির ১ হাজার গাছ শহরে শেখ রাসেল মিনি ষ্টিডিয়ামসহ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সড়কের ধারে রোপন করা হবে বলে জানান তারা। 

উদ্যোক্তরা আরো জানান, উল্লিখিত প্রকল্লের অধীনে সারাদেশে ৫০টি নির্বাচিত উপজেলাকে ‘মডেল এলাকা’ হিসেবে গড়েতোলার উদ্যোগ গ্রহন করা হয়েছে। অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এসব মডেল উপজেলায় পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রতি উপজেলায় এক হাজার করে সারাদেশে অন্তত ৫০ হাজার তাল বা স্থানীয় চাহিদার ভিত্তিতে অন্যান্য গাছ রোপণ করা হবে। একইসঙ্গে বজ্যপাতপ্রবণ এলাকায় বজ্যপাত নিরোধক ডিভাইস স্থাপন, কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে ক্লাইমেট স্মার্ট/কৃষি প্রযুক্তি সম্প্রসারণ ও যন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান, কৃষকদের মাঝ ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী (নিরাপত্তা চশমা,কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি) বিতরণ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, জৈব পদ্ধতির প্রয়োগে সহায়তা প্রদানসহ নানা কর্মসূচি বাস্তবায়নকরা হবে বলে জানান তারা। 

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়িত্বের অংশ হিসেবে এ বছর কৃষিখাতে সহায়তা প্রদানমূলক প্রকল্প ‘ভরসার নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা উন্নত পুষ্টিমান নিশ্চিতকরণ এর্ব জলবায়ু সহিষ্ণু টেকসহ কৃষির প্রসার ঘটানো। পাশাপাশি বৃক্ষ রোপণ করা।


No comments

Powered by Blogger.