ঝিনাইদহে বিশ্ব ওজোন দিবস পালিত

ঝিনাইদহ প্রতিনিধি-

‘ওজোন স্তর রক্ষা ও জলবায়ু পরিবর্তন রোধ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে বিশ্ব ওজোন দিবস পালিত হয়েছে।

রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশন (আরআরএফ)’র সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের সহযোগীতায় গান্না পরিবেশ ক্লাবের উদ্যোগে শনিবার সকালে গান্না সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি গান্না বাজার এলাকার বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে গান্না সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

গান্না পরিবেশ ক্লাবের সভাপতি ও ওই বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক নায়েব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গান্না ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল হাসান মাসুম। বিশেষ অতিথি ছিলেন, গান্না বাজার ফুলচাষী ও ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, আরআরএফ’র পরিবেশ কর্মকর্তা বাপ্পী কুমার অধিকারী।

সেসময় বক্তারা বলেন, বর্তমান সময়ে প্রতিনিয়ত আবহাওয়ার পরিবর্তন এবং জলবায়ু জনিত কারণে বৈশ্বিক পরিবেশের ব্যাপক পরিবর্তন সাধিত হচ্ছে। ওজোনস্তর হ্রাসের কারলে সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে মানবদেহে ক্যান্সার, রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাসসহ উদ্ভিদ ও প্রাণিজগত হুমকির সম্মুখীন হচ্ছে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় ও ওজোনস্তর সঠিক রাখতে সকলে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান বক্তারা।


No comments

Powered by Blogger.