কোটচাঁদপুরে বকশিপুর যুব সমাজ কল্যাণ সংগঠনের উদ্যোগে ১০০০ তালের বীজ রোপণ


রোকনুজ্জামান কোটচাঁদপুর থেকে-

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার বকশিপুর গ্রামে বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে পাঁচশত তাল গাছের চারা রোপণের করেছে বকশিপুর যুব সমাজ কল্যাণ সংগঠন নামের একটি অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন।
শক্রবার বিকালে বকশিপুর আমেরিকান নামক গ্রামের সড়কের দুই পাশে তাল গাছের চারা রোপণে উদ্বোধন করেন কুশনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সবুজ হোসেন।
যুব সমাজের সদস্য সাংবাদিক রোকনুজ্জামান বলেন, আমাদের যুব সমাজ সংগঠনটি অরাজনৈতিক সেচ্ছাসেবী একটি সংগঠন। আমরা অবহেলিত মানুষের পাশে থেকে সব সময় কাজ করি। এবং সামাজিক উন্নয়ে সব সময় অগ্রণী ভূমিকা রাখি। আমরা শীতের সময় অসহায় মানুষকে শীতবস্ত্র বিতরন,বাল্যবিবাহ প্রতিরোধ,মাদকমুক্ত সমাজ গড়া,সেচ্ছায় রক্তদান সহ সমাজের বিভিন্ন উন্নয়ের জন্য অগ্রণী ভূমিকা রাখি। এরি অংশ হিসাবে আমরা তাল গাছের চারা রোপণের সিদ্ধান নিয়। কারন তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। তবে ইদানিং তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে, আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি। এলাকার সকলকে এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাইকে বলবো, আপনাদের বাসায় পড়ে থাকা তালের বীজ বাড়ির আঙিনা কিংবা আশেপাশে রোপণ করুন। অথবা সেই বীজ তুলে দিন আমাদের হাতে। বীজ সংগ্রহের জন্য আমাদের সদস্যরা চলে যাবে আপনার বাসায়। আসুন প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় ও বজ্রাঘাত থেকে বাঁচতে তালের বীজ রোপণ করি।
এ সময় উপস্থিত ছিলেন, কুশনার ৭নাং ওয়ার্ডে ইউপি সদস্য ফরিদ হোসেন,কোটচাঁদপুর পৌর মহিলা প্যানেল চেয়ারম্যান শারমিন আক্তার সাথি, আন্তজার্তিক মানবাধিকার সংস্থার কোটচাঁদপুর সভাপতি সাংবাদিক মোঃরেজাউল। মানবাধিকার কর্মি জিয়া,সুমন,শওকত,রিয়াজুল, সহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা কর্মিরা উপস্থিত ছিলেন।
এছাড়ও আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি আলামিন, সাধারণ সম্পাদক আমিরুল, 
অর্থ সম্পাদক  শাহাবুদ্দিন,নুরুজ্জামান, এলিম, 
আশিক,হাসিবুল,জিকু,আবুহেনা,নাহিদ,তাজু,মিরাজ,শামীম,হেদায়েত সহ সংগঠনের বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ও সদস্যরা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.