কালীগঞ্জে মহাসড়কে বোনভোজনের বাসে মোটর শ্রমিক ইউনিয়নের চাঁদাবাজি

 স্টাফ রিপোর্টার-

ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জের মেইন বাসস্ট্যান্ড সংলগ্ন টেলিফোন এক্সচেঞ্জ অফিস এর সামনে বার্ষিক বোনভোজনের রিজার্ভ বাস থেকে জোরপূর্বক চাঁদা আদায় করছে কালীগঞ্জ কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলা মটর শ্রমিক ইউনিয়ন। গত সাতদিন ধরে সকাল ৬ টা থেকে দুপুর ১২  টা পর্যন্ত সব বোনভোজনের বাস থামিয়ে দুস্থ,পক্সগু, বৃদ্ধ ও অক্ষম শ্রমিকদের সাহায্যার্থে কল্যাণ তহবিল এর নামে ১০০ টাকার রশিদ ছাপিয়ে গাড়ি প্রতি   ৩ শত থেকে ৫ শত টাকা করে চাঁদা তুলছে মোটর শ্রমিক ইউনিয়নের ৫ থেক ৭ সদস্যের একদল  শ্রমিক।ঐ রশিদে শ্রমিক ইউনিয়নের সাধারণ স¤পাদক রজব আলী মন্টুর স্বাক্ষর রয়েছে। বোনভোজনের রিজার্ভ বাস দাঁড় করিয়ে চাঁদা তোলার কারণে অনেক সময় যশোর মহাসড়কের টেলিফোন এক্সচেঞ্জ অফিস থেকে শুরু করে নিমতলা বাস স্ট্যান্ড পর্যন্ত যানজটের সৃষ্টি হচ্ছে।ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে মহাসড়ক ব্যাবহারকারী অন্যান্য যান চালকদের।

চাঁদা তোলার সংবাদ পেয়ে গতকাল শুক্রবার সকাল ১০ টার কিছু পরে সরোজমিনে ঘটনাস্থলে পৌঁছালে চাঁদা তোলা শ্রমিকরা সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে দ্রুত স্থান ত্যাগ করে।এ সময় সেখানে দ-ায়মান সদ্য চাদা প্রাদান করা বাস  খুলনা-  মেট্রো- ব ১১- ০১৫৩ এর ড্রাইভার সালাম মিয়ার সাথে কথা বললে তিনি জানান, শ্রমিক ইউনিয়নের ৮৮৭৪ নং সিরিয়ালের ১ শত টাকার একটা রশিদ দিয়ে ৫ শত টাকা দাবি করে ইউনিয়নের সদস্য পরিচয়ের  কয়েকজন। এক পর্যায়ে বাধ্য হয়ে তাদেরকে ৩ শত টাকা দিয়েছি। পিকনিকের সিজেনে প্রাই প্রতিদিনই বিশেষ করে কালিগঞ্জ এলাকার মহাসড়কে এভাবেই প্রকাশ্যে চাঁদাবাজি করে । এসব দেখার কেউ নেই।

কালীগঞ্জ কোটচাঁদপুর ও মহেশপুর  উপজেলা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ স¤পাদক রজব আলী মন্টু জানান,বোনভোজনের বাস থেকে শুধু আমরা নয় সব জেলায় কমবেশি টাকা নেয়।আমাদের গাড়ি রিজার্ভে যশোর, খুলনা, নড়াইল, কুস্টিয়াসহ বিভিন্ন জাইগায় গেলেও টাকা দেওয়া লাগে।আমরা অনেক দিন ধরেই এ ধরনের বাস থেকে টাকা নিয়ে থাকি।কিছুদিন আগে আমরা ইউনিয়নের পক্ষ থেকে ঝিনাইদহ র‌্যাব অফিসে গেলে তারা আমাদের বাসটার্মিনাল থেকে টাকা নিতে বলে। 

বারবাজার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরুল আলম জানান, মহাসড়কে চাদাবাজি করার কোনো সুযোগ নেই।বোনভোজনের বাস থেকে যাতে আর  কেউ চাঁদা তুলতে না পারে সে ব্যাপারে মহাসড়কে টহল আরও জোরদার করবো।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রহিম মোল্লা জানান, মহাসড়কে চাঁদাবাজদের ব্যাপারে সুনির্দিষ্ট তথ্য পেলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

 

No comments

Powered by Blogger.